আমার মন বসে না শহরে তাইতো আইলাম সাগরে। ....

আমার মন বসেনা শহরে  


                            আমার মন বসেনা শহরে ইট পাথরের দেয়ালে......তাইতো আইলাম সাগরে ....তাইতো আইলাম সাগরে .....তাইতো আইলাম সাগরে।...... 


                                 নিত্য প্রতিদিনের একঘেয়েমি চাকুরী জীবন যেন আমাদের প্রত্যেকের  কাছে হিমশিম খাওয়া বিরক্তির কারণ আর সেই বিরক্তিকর জন থেকে মুক্ত পাওয়ার জন্য আমাদের সকলের কিছু না কিছু শখ থাকে এই যেমন ধরুন কারোর ঘুরতে যাওয়া তো কারোর নাচ আবার কারোর কবিতা ,গান , সিনেমা দেখা , আবারো কারোর ভালো ভালো খাবার খাওয়ার শখ থাকে। আসলে আমরা আমাদের নিজের মতো করে বাঁচতে পছন্দ করি আর এটাকেই ঘিরে আমাদের আমিত্ব লুকিয়ে থাকে গোপন মোড়োকের মাঝে। 

                গতিহীন জীবনের নামক কূপ থেকে জীবন কে এক নুতন রূপে গতি ফিরিয়ে দেওয়ার জন্য আমাদের সবার একটা রিফ্রেশমেন্ট লাগে....আমার রিফ্রেশমেন্ট এর উৎস হলো সাগর পাড়ে গিয়ে নিজের একাকীত্বটাকে চরম তৃপ্তিতে উপভোগ করা। অফিসের সিনিয়রের মুখ, বসের মেজাজ ও বিরক্তিকর নিজস্বত্তা মেজাজকে এই সমুদ্রের মাঝে উৎসর্গ করে নিজেকে কোনো রকম ভাবে ভার মুক্ত করে  আবার নিত্য জীবনের মাঝে ফিরে আসার নামই হলো জীবন। 


ট্রেনের মধ্যে তোলা ছবি 

                             

                   ভ্রমণকালীন চিত্র     আমি প্রচন্ড ফটো তুলতে পছন্দ করি। .. কখনো মন খারাপ থাকলে ছবি তুললে মন ভালো হয়ে যায়....এছাড়াও আমি কারণে অকারণে ফটো তুলি। .. তবে কথাও ঘুরতে গেলে তো আর বলতে হবে না এতো ফটো তোলা হয় শেষ পর্যন্ত গ্যালারি ফুল দেখায়। এই ফটো তোলার চক্করে একদিন তো মোবাইলটাই হ্যাংক করে গেলো তারপর কি ব্যাস যা হওয়ার তাই হলো দুই দিন মোবাইল অন  হলো না আর যখন অন হলো তখন আমার কত স্মৃতি মধুর ফটো সব গেলো চলে। থাকে সেসব কথা এখন আলোচনা করে মন খারাপ করে লাভ নেই। ...এতো  সুন্দর একটা মুহূর্তকে সুন্দর ভাবেই উপস্থাপন করে হলো মূল কাজ।  



Sea beach merina at chennai


                            বালুরাশি ঘেরা এই সমুদ্র সৈকতটি চেন্নাইয়ের জনপ্রিয় মেরিনা সমুদ্র সৈকত । এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শহুরে সমুদ্র সৈকত হিসাবে প্রাধান্য পেয়েছে । এটি দক্ষিণ বেসান্ত নগর থেকে উত্তরে ফোর্ট সেন্ট জর্জ পর্যন্ত এলাকা জুড়ে বিস্তারিত রয়েছে যা কিনা প্রায় ১৩ কিলোমিটার এলাকা ঘিরে অবস্থান করছে। 



                            ১৮৮০ এর দশকে গভর্নর মাউন্টষ্টুয়ার্ড এলফিনস্টোন গ্রান্ট ডাফ এই মেরিনা সমুদ্র সৈকতটি সংস্কার করেন। সেই তখন থেকে এখন জনপ্রিয় কমেনি তৎসামান্য বরং বেড়েছে সময়ের  সাথে সাথে। প্রায় প্রতিদিন ৩০ হাজার পর্যটক এখানে আসে। সপ্তাহের শেষে কিংবা ছুটির দিনগুলোতে প্রায় ৫০ হাজার পর্যটকের আনাগোনা লক্ষণীয়।  


merina beach land



                  মনোরম পরিবেশে ঘেরা সুন্দর এক প্রাকৃতিক বৈশিষ্ট্য যুক্ত নীলাভ আকাশের সাথে সমুদ্রের  একাকার হয়ে যাওয়ার দৃশ্য। মন প্রাণ স্নিগ্ধ করে দেয়ার ক্ষমতা রাখে। ..... ভালো না লাগার বিকাল গুলো ভালোবাসার অন্তহীন রূপ পায়। 






Dreaming Rupss

ক্ষুদ্র ভূধরে তুচ্ছ এক মানব যাহা কিছুু কল্পনা কল্পিত হয় তাহা ক্ষুদ্রাকারে লিখিয়া ফেলি .....

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন